মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২৩

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২৩

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জানুন যদি আপনি আপনার মোবাইল টি সঠিক নিয়মে চার্জ না দিয়ে থাকেন তাহলে আপনার মোবাইলের গুরুত্বপূর্ণ একটি পার্স ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে

আমরা সবাই জানি যে আমাদের মোবাইল ডিভাইসগুলিকে চার্জ রাখা কতটা গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি কি জানেন যে আপনার মোবাইল ফোন চার্জ করার সময় আপনাকে কিছু মৌলিক নিয়ম মেনে চলতে হবে?

আপনার মোবাইল ফোনকে চার্জ করা এবং যেতে প্রস্তুত রাখতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু দ্রুত টিপস রয়েছে:

1. সঠিক চার্জার ব্যবহার করুন। নিশ্চিত করুন যে আপনি আপনার ফোনের সাথে আসা চার্জার বা একটি সামঞ্জস্যপূর্ণ চার্জার ব্যবহার করছেন। ভুল চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ক্ষতি হতে পারে বা এটি অতিরিক্ত গরম হতে পারে।

2. অতিরিক্ত চার্জ করবেন না। এটা একটা মিথ যে আপনি আপনার ব্যাটারিকে অতিরিক্ত চার্জ করে নষ্ট করতে পারেন। যাইহোক, বর্ধিত সময়ের জন্য আপনার ফোন প্লাগ-ইন থাকা এড়াতে গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনার ব্যাটারির আয়ু কমিয়ে দিতে পারে।

3. ঠান্ডা রাখুন। গরম বা আর্দ্র অবস্থায় আপনার ফোন চার্জ করা এড়িয়ে চলুন, কারণ এতে আপনার ফোন অতিরিক্ত গরম হতে পারে।

4. আপনি যখন পারেন চার্জ করুন. আপনার ফোনের ব্যাটারি কম থাকলে যত তাড়াতাড়ি সম্ভব চার্জ করুন। এটি আপনার ব্যাটারির আয়ু বাড়াতে সাহায্য করবে।

5. পূর্ণ হলে আনপ্লাগ করুন। একবার আপনার ফোন পুরোপুরি চার্জ হয়ে গেলে, অতিরিক্ত চার্জ এড়াতে চার্জার থেকে এটি আনপ্লাগ করুন।

মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম ট্রিপ্স ২০২৩

এই সহজ টিপসগুলি অনুসরণ করে, আপনি আপনার মোবাইল ফোন চার্জ এবং ভাল অবস্থায় রাখতে সাহায্য করতে পারেন। 

আপনার মোবাইল ফোন চার্জ করার সময় এখানে আরো কিছু টিপস অনুসরণ করতে হবে:

1. আপনার ফোনের সাথে আসা চার্জারটি ব্যবহার করুন৷

2. তৃতীয় পক্ষের চার্জার ব্যবহার করা এড়িয়ে চলুন।

3. আপনার ফোনকে বেশিক্ষণ প্লাগ ইন করে রাখবেন না।

4. একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে আপনার ফোনটি আনপ্লাগ করুন৷

5. ক্ষতিগ্রস্থ বা আলগা চার্জার ব্যবহার করবেন না।

6. চার্জ করার সময় আপনার ফোন ব্যবহার করবেন না।

7. চরম তাপমাত্রায় আপনার ফোন চার্জ করবেন না।

8. চরম তাপমাত্রায় আপনার ফোন সংরক্ষণ করবেন না।

9. আপনার ফোন জলে উন্মুক্ত করবেন না।

10. প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন।

আমার ফোনে কত চার্জ আছে

আপনি যদি ভাবছেন যে আপনার ফোনে কতটা চার্জ আছে, আপনি চেক করতে কিছু জিনিস করতে পারেন।

  1.  আপনার ফোনে যদি অপসারণযোগ্য ব্যাটারি থাকে, তাহলে আপনি নিজেই ব্যাটারি দেখে চার্জ চেক করতে পারেন। চার্জ কম হলে, ব্যাটারি সম্পূর্ণ চার্জ হওয়ার সময় থেকে ভিন্ন রঙের হতে পারে।
  2.  আপনি আপনার ফোনের ডিসপ্লে দেখে চার্জ চেক করতে পারেন। বেশিরভাগ ফোনের স্ক্রিনে কোথাও একটি ব্যাটারি আইকন দেখাবে এবং চার্জ কম থাকলে আইকনটি খালি বা প্রায় খালি থাকবে।
  3. আপনি আপনার ফোনের সেটিংসে গিয়ে চার্জ চেক করতে পারেন। সাধারণত “ব্যাটারি” বা “পাওয়ার” নামে একটি মেনু বিকল্প থাকবে যা আপনাকে দেখাবে কতটা চার্জ বাকি আছে।
  4. অবশেষে, যদি আপনার ফোনে ওয়্যারলেস চার্জিং বৈশিষ্ট্য থাকে, তাহলে আপনি এটিকে একটি ওয়্যারলেস চার্জারে রেখে চার্জ পরীক্ষা করতে পারেন। চার্জারটিতে সাধারণত একটি আলো থাকবে যা কতটা চার্জ বাকি আছে তা নির্দেশ করতে রঙ পরিবর্তন করে।

মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

আপনি যদি কখনও লক্ষ্য করেন যে আপনার মোবাইল ফোন গরম হচ্ছে, আপনি একা নন। আসলে, এটি একটি খুব সাধারণ ঘটনা। আপনার ফোন গরম হওয়ার কয়েকটি ভিন্ন কারণ রয়েছে, কিন্তু সৌভাগ্যক্রমে, কয়েকটি ভিন্ন প্রতিকারও রয়েছে।

একটি গরম ফোনের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল আপনি এটিকে অনেক বেশি ব্যবহার করছেন৷ আপনি যদি দীর্ঘ সময় ধরে ফোনে থাকেন, ওয়েব ব্রাউজ করছেন, গেম খেলছেন বা ভিডিও দেখছেন, আপনার ফোন গরম হতে শুরু করবে। এটি সম্পূর্ণ স্বাভাবিক, এবং সাধারণত চিন্তা করার কিছু নেই। শুধু আপনার ফোনকে মাঝে মাঝে বিরতি দিন এবং এটি ঠান্ডা হতে শুরু করবে।

গরম ফোনের আরেকটি সাধারণ কারণ হল এটি চার্জ হচ্ছে। যখন আপনার ফোন প্লাগ ইন করা হয় এবং চার্জ করা হয়, তখন এটি প্রচুর শক্তি ব্যবহার করে৷ এটি বেশ গরম হতে পারে। আবার, এটি স্বাভাবিক এবং চিন্তার কিছু নেই। শুধু নিশ্চিত করুন যে আপনি আপনার ফোনকে খুব বেশিক্ষণ চার্জে রেখে দেবেন না, কারণ এটি ব্যাটারির ক্ষতি করতে পারে।

যদি আপনার ফোন কোনো আপাত কারণ ছাড়াই গরম হয়ে যায়, বা এটি গরম হয়ে পরে বন্ধ হয়ে যায়, তাহলে আরও গুরুতর সমস্যা হতে পারে। এটি একটি হার্ডওয়্যার সমস্যার কারণে হতে পারে, অথবা এটি আপনার ফোন অতিরিক্ত গরম হওয়ার লক্ষণ হতে পারে। যদি এটি ঘটে থাকে, আপনার ফোনটি পরীক্ষা করার জন্য পেশাদারের কাছে নিয়ে যাওয়া ভাল।

সাধারণভাবে বলতে গেলে, সামান্য গরমে চিন্তার কিছু নেই। কিন্তু যদি আপনি লক্ষ্য করেন যে আপনার ফোন ঘন ঘন গরম হচ্ছে, বা এটি এমন জায়গায় গরম হয়ে যাচ্ছে যেখানে এটি ব্যবহার করা অস্বস্তিকর, তবে এটি দেখার মূল্য। একটি গরম ফোনের কয়েকটি ভিন্ন কারণ রয়েছে, তবে ভাগ্যক্রমে, কয়েকটি ভিন্নও রয়েছে ৷

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

অনেক মোবাইল কুলিং সফ্টওয়্যার বিকল্প আছে, কিন্তু আপনি কিভাবে বুঝবেন কোনটি আপনার জন্য সঠিক?

আপনার ফোনকে ঠাণ্ডা রাখতে এবং মসৃণভাবে চলতে সাহায্য করার জন্য আমরা সেরা মোবাইল কুলিং সফ্টওয়্যারটি পেয়েছি ৷

সবচেয়ে জনপ্রিয় মোবাইল কুলিং সফ্টওয়্যার বিকল্পগুলির মধ্যে একটি হল কুলার মাস্টার। এটি একটি বিনামূল্যের অ্যাপ যা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। Cooler Master আপনার ফোনকে 30% পর্যন্ত ঠান্ডা করতে এবং এটিকে মসৃণভাবে চলতে সাহায্য করার প্রতিশ্রুতি দেয়।

আরেকটি দুর্দান্ত বিকল্প হল CPU কুলার। এই অ্যাপটিও বিনামূল্যে এবং গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। CPU কুলার আপনার ফোনকে 30% পর্যন্ত ঠান্ডা করতে এবং এটিকে মসৃণভাবে চলতে সাহায্য করার প্রতিশ্রুতি দেয়।

আপনি যদি একটি মোবাইল কুলিং সফ্টওয়্যার খুঁজছেন যা একটু বেশি ভারী দায়িত্ব, তাহলে আপনি কুলার মাস্টার প্রো চেক করতে চাইতে পারেন। এটি বিনামূল্যের সংস্করণগুলির তুলনায় বৈশিষ্ট্যগুলির একটি আরও ব্যাপক সেট অফার করে৷ Cooler Master Pro-তে ফ্যান কন্ট্রোল, তাপমাত্রা পর্যবেক্ষণ এবং আরও অনেক কিছুর মতো বৈশিষ্ট্য রয়েছে।

আপনি যে মোবাইল কুলিং সফ্টওয়্যারটি চয়ন করুন না কেন, আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনার ফোন ঠান্ডা হয়ে যাবে এবং মসৃণভাবে চলবে৷ তাই, যদি আপনার ফোন একটু গরম হতে শুরু করে তবে ঘামবেন না এই দুর্দান্ত অ্যাপগুলির মধ্যে একটি ডাউনলোড করুন এবং এটিকে তার কাজ করতে দিন!

ব্যাটারি নিজেই তাপ উৎপন্ন করে, এটা কি সত্য?

লোকেরা প্রায়শই মনে করে যে ব্যাটারি নিজেই এই তাপ সৃষ্টি করে, তবে এটি একটি সাধারণ ভুল বোঝাবুঝি। ব্যাটারি বিদ্যুত ডিসচার্জ এবং তাপ উৎপাদনের মাধ্যমে ঠান্ডা করার জন্য ডিজাইন করা হয়েছে।

যদি একটি ব্যাটারি সর্বদা একক তাপমাত্রায় থাকে তবে এটি তার রাসায়নিক বিক্রিয়া ব্যবহার করে রস তৈরি করতে সক্ষম হবে না! যেহেতু মোবাইল ফোন চার্জিং থেকে পাওয়া সমস্ত সম্ভাব্য চার্জ ব্যবহার করতে পারে না,

উদাহরণস্বরূপ এটির ফুটো কারেন্টের কারণে, এটি চার্জার থেকে যতটা সম্ভব কারেন্ট পাওয়ার চেষ্টা করবে। এর মানে হল যে আপনি ঘুমিয়ে থাকার সময় যদি আপনার ফোনটি বিছানায় চার্জে থাকে, চার্জিং কারেন্ট 100% এ পৌঁছালে এর অভ্যন্তরীণ সার্কিটরি বন্ধ হয়ে যাবে

এবং আবার চার্জ নষ্ট হতে শুরু করবে। এর পরিণাম হল আপনার মোবাইল ফোনে এখন এনার্জি এসেছে তাই সার্কিটরি যত তাড়াতাড়ি সম্ভব এই শক্তি ডিসচার্জ করার চেষ্টা করে।

কখন চার্জ বন্ধ করা উচিত ?

সুতরাং, ব্যাটারি প্রায় 90% এ পৌঁছালে চার্জ করা বন্ধ করা ভাল হতে পারে, যাতে আপনার মোবাইল ফোন অতিরিক্ত গরম না হয়।

আরেকটি জিনিস, আমি মনে করি কেসের সাথে একটি স্মার্ট ফোন (অন্তত) ব্যবহার করা একটি ভাল ধারণা। কারণ এটি শুধু আপনার মোবাইল ফোনকে সুরক্ষিত করে না,

তবে সম্ভবত এটি আপনার মোবাইল ফোনের তাপ এড়াতে সাহায্য করবে স্থান এবং যোগাযোগের স্থান কমিয়ে অন্য জিনিসের সাথে যেমন তাপ চার্জ করার সময়।

আরও দক্ষতার সাথে চার্জ করার জন্য, ব্যাকগ্রাউন্ডে চলমান কিছু অতিরিক্ত অ্যাপ/পরিষেবা অপসারণ করা ভাল হতে পারে কারণ তাদের প্রয়োজন হবে না।

ব্যাটারি লাইফ বা অতিরিক্ত চার্জিং নিয়ে চিন্তা করবেন না। বেশিরভাগ আধুনিক ট্যাবলেট এবং মোবাইল ডিভাইসগুলি যখন চার্জার প্লাগ-ইন অনুভব করে তখন স্বয়ংক্রিয়ভাবে চার্জ করা শুরু করে এবং একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে চার্জ করা বন্ধ করে।

একবার ব্যাটারি পূর্ণ ক্ষমতায় চলে গেলে, ডিভাইসটি প্রয়োজনের চেয়ে বেশি শক্তি আঁকতে থাকবে না কারণ এটি ডিভাইসের ব্যাটারির ক্ষতি করতে পারে।

সব মিলিয়ে মোবাইল ফোনের অপ্রতিরোধ্য তাপ স্বাভাবিক। যখন একটি মোবাইল ফোন চার্জ করা হয়, তখন এটি ব্যাটারির পছন্দের হার অনুযায়ী চার্জ হবে।

চার্জিং এবং ডিসচার্জিংয়ের গতি অগণিত কারণ দ্বারা প্রভাবিত হয়, যার মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা নয়। আপনার যদি কোন প্রশ্ন থাকে, দয়া করে নীচে আপনার বার্তাটি দিন, আমরা উত্তর দিতে এবং আপনাকে সাহায্য করার জন্য আমাদের যথা

ফেসবুক গ্রুপ বড় করার উপায় ও গ্রুপে পোস্ট করার সঠিক নিয়ম

One Comment on “মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২৩”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *